ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম – কর ছাড়ের সুযোগ

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম - কর ছাড়ের সুযোগ

আয়করের ৮০ সি ধারা তে “ইক্যুইটি লিংকড সেভিংস স্কিম” (ইএলএসএস) এ বিনিয়োগ করা সুবিধেজনক। “ইক্যুইটি লিংকড সেভিংস স্কিম” এ সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান’ (এসআইপি) -এর মাধ্যমেও বিনিয়োগ করা যায়। এই বিনিয়োগ ইক্যুইটিতে হওয়ার জন্য অধিক মাত্রায় লভ্যাংশ দিতে সক্ষম, সঙ্গে বিনিয়োগকারীর সম্পদও বাড়ায়। “ইক্যুইটি লিংকড সেভিংস স্কিম” এ বিনিয়োগের জন্য গ্রোথ এবং ডিভিডেন্ড দুটি বিকল্প আছে।  

বার্ষিক আয়ের ওপর কর – ৮০সি এর যেকোনো প্রকল্পের মত এই প্রকল্পে বিনিয়োগ করলে বার্ষিক দেড় লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ আয়ের ওপর কর ছাড় সম্ভব। এই বিনিয়োগের ক্ষেত্রে একটি নিয়ম অত্যন্ত গুরুত্বপূর্ণ যে এই সুবিধে পাবার জন্য ৩ বছরের জন্য বিনিয়োগ করা বাধ্যতামূলক।  

লাভের ওপর কর – যে কোনও ইক্যুইটি বিনিয়োগের মত এই প্রকল্পেও এক লক্ষ টাকার ঊর্ধ্যে লাভের ওপর ১০% কর ধার্য করা হয়েছে, বাজেট বিজ্ঞপ্তিতে ‘দীর্ঘমেয়াদি মূলধনী কর’  নতুন করে প্রবর্তনের মাধ্যমে।  

আর্থিক বছর – এপ্রিল থেকে  মার্চ।  

যাঁরা বিনিয়োগ করতে আগ্রহী তাঁদের আয়কর রক্ষার্থে  “ইক্যুইটি লিংকড সেভিংস স্কিম” একটি অত্যন্ত জরুরি হাতিয়ার এবং অতি অবশ্যই মনে রাখতে হবে যে এই হাতিয়ারটি আপনার সম্পদ বাড়াতে পারে। নির্ধারিত সময় পেরিয়ে যাবার পর বিনিয়োগকারী তাঁর বিনিয়োগ তুলে নিতে পারেন অথবা বিনিয়োগ দীর্ঘ সময় রেখে ভবিষ্যৎ আরো সুরক্ষিত করতে পারেন ‘ইএলএসএস’ এর হাত ধরে। সুতরাং বিনিয়োগের পূর্বে সময়টা দেখে নেবেন, আর্থিক বছর এপ্রিল থেকে মার্চ এই বিনিয়োগের জন্য প্রযোজ্য। 

আরও জানতে ফোন করুন এই নম্বরে +91 9051052222 বা ইমেল করুন [email protected] এ।

অনিন্দিতা চক্রবর্তী (তথ্য :দেবরাজ গুহ ঠাকুরতা)

Share With

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *