ইটিএফ – নতুন বিনিয়োগকারীদের জন্য

ইটিএফ - নতুন বিনিয়োগকারীদের জন্য

ইক্যুইটি  হলো বিনিয়োগের মাধ্যমে সম্পদ তৈরি করার এবং মুদ্রাস্ফীতিকে হারানোর সবচেয়ে ভালো উপায়। 

কিন্তু ইক্যুইটি  বাজার ,নতুন বিনিয়োগকারীদের মনে  উদ্বেগ এবং বিভ্রান্তি তৈরি করতে পারে। বাজার তাদের জন্য  কোনো অর্থেই সহজ জায়গা নয়। প্রতিদিন অনেক ঘটনা ঘটে এবং বাজারের ওপর প্রভাব ফেলে। প্রচুর তথ্য ও খবর প্রতিদিন আপনাকে প্রভাবিত করে। তাহলে এখন  প্রশ্ন – কোথা থেকে শুরু করবেন ? কিভাবে পর্যবেক্ষণ করবেন?

বিনিয়োগের চাবিকাঠি হলো  – সঠিকভাবে বিনিযোগকরার  মানষিকতা এবং ঝুঁকি নেওয়ার ক্ষমতা । বিনিয়োগকারী হিসাবে আপনার একটা দুর্দান্ত শুরুর জায়গা হতে পারে ইটিএফ  (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) .

ইটিএফ  (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড)  কী ?

ইটিএফ  হলো বিনিয়োগকারীদের অর্থের একটি তহবিল – যা একটি নির্দিষ্ট সূচক (ইনডেক্স), পণ্য (কমোডিটি ) বা সিকিউরিটিস/শেয়ার এ অর্থ বিনিয়োগ করে থাকে। উদাহরণস্বরূপ, আপনারা নিফটি ৫০ এর  সূচক জানেন –  যা ৫০ টি বৃহত্তম ভারতীয় কোম্পানির সিক্যুইরিটি/শেয়ার  নিয়ে গঠিত। আর ইটিএফ এর কাজ হলো সঠিক অনুপাতে সমস্ত নিফটি ৫০ এর  সিকিউরিটিস/শেয়ার এ বিনিয়োগ করা। ইটিএফ মানে প্যাসিভ ম্যানেজমেন্ট।  অর্থাৎ আপনি নিফটি  ৫০ কে দেখলেই বুঝতে পারবেন আপনার বিনিয়োগের অবস্থা।   

ইটিএফ  (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) কেন?

বিপণনযোগ্যতা এবং নগদায়ন :

ইটিএফ   (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড)-এর অতিরিক্ত সুবিধা গুলোর মধ্যে একটি হলো বিপণনযোগ্যতা। নিয়মিত স্টক / শেয়ার এর মতো এটি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত এবং লেনদেন করা যায়। অর্থাৎ আপনি বাজারের সময়ে একটা সাধারণ শেয়ার এর মতো কিনতে এবং বিক্রি করতে পারবেন। তবে সমস্ত ইটিএফ -এর ক্রয়বিক্রয় এর অনুপাত সমানভাবে হয় না, কারোর বেশি কারো কম হয়। সুতরাং একটি বিপণনযুক্ত এবং নগদায়নযুক্ত ইটিএফ  খোঁজা হলো গুরুত্বপূর্ণ বিষয়।

খরচ -কম :

আগেই বলা হয়েছে যে, ইটিএফ-এ  কোনো সক্রিয় ব্যাবস্থাপনা নেই। এটি কেবল মাত্র সূচকের (ইনডেক্স) অনুকরণ করে, তাই প্রশাসনিক খরচ কম। এই জন্য সক্রিয়ভাবে পরিচালিত তহবিলের তুলনায়, ইটিএফগুলিকে সাশ্রয়ী করে তোলে। যার ফলে  আপনার নিট আয় বৃদ্ধি পায় ।

বৈচিত্র্য:

 ইটিএফ -এ বিনিয়োগ করার আপনার আর একটি কারণ হলো বৈচিত্র্য। উদাহরণস্বরূপ আপনি যদি নিফটি ৫০ ইটিএফ   এর কিনে থাকেন, তাহলে আপনার বিনিয়োগ ১৩ টি সেক্টর এবং ৫০ টি বিভিন্ন স্টক জুড়ে হবে। সেক্ষেত্রে আপনার বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ এবং স্থিতিশীল হবে। যেহেতু আপনার ঝুঁকি এবং আয় সূচকের সঙ্গে সমান, যার ওপর ভিত্তি করে আপনার ইটিএফটি তৈরি, তাই বিনিয়োগ করার সময় সূচকটির সব দিক বিশ্লেষণ  করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আরও জানতে ফোন করুন এই নম্বরে +91 9051052222 বা ইমেল করুন [email protected] এ।

নিশ্চয় অবিচল, কৃষ্ণেন্দু পাত্র

Share With

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *